1. admin@doiniksongbadpotro24.com : admin :
শবে মেরাজ ২০২৪ কবে? - দৈনিক সংবাদপত্র
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম:

শবে মেরাজ ২০২৪ কবে?

নিজস্ব প্রতিবেদক
  • Update Time : বুধবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৩২ Time View

শবে মেরাজ দিনটি মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন ইসলামে এই দিনটিকে নিয়ে অনেক আলোচনা রয়েছে, আজকের এই পোস্টটিতে আমরা শবে মেরাজ ২০২৪ এর তারিখ ও শবে মেরাজ সম্বন্ধে ধারণা লাভ করতে পারব।
শবে মেরাজ ২০২৪ কবে ? বাংলাদেশে, শবে মেরাজ একটি ঐচ্ছিক ছুটি। তবে, অনেক মানুষ এই দিনে কাজ থেকে ছুটি নেয় এবং ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেয়। ২০২৪ সালের শবে মেরাজ ২৭ রজব, ৭ ফেব্রুয়ারি রোজ বুধবার উদযাপিত হবে। এই দিনটি ইসলামি পঞ্জিকার দ্বিতীয় মাস রজব মাসের ২৭তম রাত।
শবে মেরাজের ফজিলত ও হাদিস
শবে মেরাজ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ রাত। এই রাতে রাসুলুল্লাহ (সা.) আল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেন এবং অনেক গুরুত্বপূর্ণ বিষয় শিক্ষা লাভ করেন। শবে মেরাজের ফজিলত ও গুরুত্ব নিম্নরূপ:
এই রাতে রাসুলুল্লাহ (সা.) আল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাঁর নিকট থেকে অনেক গুরুত্বপূর্ণ বিষয় শিক্ষা লাভ করেন।
এই রাতে রাসুলুল্লাহ (সা.) জান্নাত ও জাহান্নাম দেখেন।
এই রাতে রাসুলুল্লাহ (সা.) পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করান।
এই রাতে রাসুলুল্লাহ (সা.) মুসলমানদের জন্য অনেক বরকত ও কল্যাণ লাভের সুযোগ সৃষ্টি করেন।
শবে মেরাজের হাদিস
শবে মেরাজের ঘটনা সম্পর্কে অনেক হাদিস বর্ণিত হয়েছে। নিম্নে কয়েকটি হাদিস উল্লেখ করা হলোঃ-
হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, “আমি রজব মাসের ২৭ তারিখে এক মহান সফর করেছি। আমি মসজিদে হারামে গিয়ে বায়তুল মাকদিসে সালাত আদায় করেছি। তারপর আমাকে বোরাকে চড়িয়ে দেওয়া হলো। আমি সিদরাতুল মুনতাহা পর্যন্ত গিয়েছি। সেখানে আমি আল্লাহর সাথে কথা বলেছি। আল্লাহ তায়ালা আমাকে পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করেছেন।” (বুখারী ও মুসলিম)
হযরত আনাস (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, “আমি রজব মাসের ২৭ তারিখে আল্লাহর সাথে কথা বলেছি। আল্লাহ তায়ালা আমাকে বলেছেন, ‘আমি তোমার উম্মতের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করেছি। প্রত্যেক নামাজের বিনিময়ে তোমার উম্মতের জন্য দশটি নেকি লেখা হবে। প্রত্যেক নেকির পরিবর্তে দশ গুণ পুরস্কার দেওয়া হবে।’” (বুখারী ও মুসলিম)
শবে মেরাজে যে কাজ গুলো করণীয়
শবে মেরাজ একটি বরকতপূর্ণ রাত। এই রাতে অনেক গুরুত্বপূর্ণ বিষয় ঘটেছে। তাই এই রাতটি ইবাদত-বন্দেগিতে কাটানো উচিত। শবে মেরাজের আমল নিম্নরূপ:
এ রাতে বেশি বেশি নামাজ পড়া।
কুরআন তিলাওয়াত করা।
দরুদ শরিফ পাঠ করা।
আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা।
নফল রোজা রাখা।
উপসংহার
শবে মেরাজ একটি বিশেষ রাত যা মুসলমানরা বিভিন্ন উপায়ে উদযাপন করে। শবে মেরাজের রাতটি ইবাদত-বন্দেগিতে কাটালে আল্লাহ তায়ালার রহমত ও বরকত লাভ করা যাবে। আশা করি আজকের এই আর্টিকেলটি থেকে আপনারা শবে মেরাজের তারিখ এবং শবে শবে মেরাজ সম্বন্ধে জানতে পেরেছেন। আমাদের আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করে আমাদের সাথেই থাকবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর দেখুন
ডিজাইন: মোঃ রেজাউর রহমান রাজু মোবাইল: 01637156939
Theme Customized BY WooHostBD