1. admin@doiniksongbadpotro24.com : admin :
ইছামতি নদীতে বর্ণিল নৌকা বাইচ  - দৈনিক সংবাদপত্র
শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০৭:১৬ পূর্বাহ্ন
শিরোনাম:

ইছামতি নদীতে বর্ণিল নৌকা বাইচ 

শিশির সরকার
  • Update Time : রবিবার, ৬ আগস্ট, ২০২৩
  • ২৯২ Time View

 

ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলার ইছামতি নদীর দেওতলা থেকে হাসনাবাদ পর্যন্ত প্রায় দুই কিলোমিটার গ্রাম বাংলার শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বিকাল ৪টার দিকে নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির পরিচালনায় এবং হাসনাবাদ, মৌলভীডাঙ্গি, নয়ানগর,মোলাশীকান্দা, নতুন বান্দুরা ও পুরাতন বান্দুরা গ্রাম বাসীর উদ্যেগ ও সার্বিক সহযোগিতায় এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

নৌকা বাইচ আয়োজক কমিটির সভাপতি মো. কামাল হোসেন জানিয়েছেন, নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটি ও নৌকা মালিক সমিতির দাবির পরিপ্রেক্ষিতে গ্রামবাসীর সার্বিক সহযোগিতায় ৩৫ বছর পর আবার দেওতলা থেকে হাসনাবাদ পর্যন্ত নৌকা বাইচ অনুষ্ঠিত হলো। আগামীতেও এমন নৌকা বাইচের আয়োজন করা হবে। নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক রাশিম মোল্লা সাংবাদিকদের বলেন, বাইচে ঢাকা, মানিকগঞ্জ ও মুন্সিগঞ্জের ১৬টি ( ঘাসি ও খেলনা নৌকা) নৌক বাইচ প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছেন। দুটি করে নৌকার টান হয়েছে। আমাদের এই বাইচ কমিটি দেশের বিভিন্ন জেলা উপজেলায় যেসব স্থানে আগে নৌকা বাইচ হতো কিন্তু বর্তমানে নানা কারণে বন্ধ আছে, সেসব এলাকার আয়োজকদের বাইচ আয়োজনে উদ্বুদ্ধ করি। নবাবগঞ্জে নৌকা বাইচের ঐতিহ্য প্রায় শত বছরের। আমাদের এলাকার বাইচের সুনাম দেশব্যাপী।

 

নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির সভাপতি মাসুদ মোল্লা বলেন, আমরা প্রতি বছর অনেক কষ্ট করে নৌকা বাইচ ঐতিহ্য টিকিয়ে রাখতে বাইচের আয়োজন করি। কিন্তু বর্তমানে নদীতে পানি কম থাকার কারণে ও কচুরীপানার কারণে আগের মতো নৌকা বাইচ আয়োজন করতে পারি না। সরকারের পক্ষ থেকে নদীর কচুরিপানা মুক্ত করতে সহায়তা করলে আরো নৌকা বাইচ আয়োজন করতে সক্ষম হব।

সরেজমিনে, নৌকা বাইচ প্রতিযোগিতা উপলক্ষে নদীর দু’ তীরে হাজার হাজার দর্শনার্থীর উপস্থিত লক্ষ করে গেছে, বসেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী মেলা, বাড়ীতে এসেছে নতুন অতিতী, বাড়ীতে বাড়ীতে আয়োজন করা হয়েছে নানা মুখোরচর সব খাবার

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর দেখুন
ডিজাইন: মোঃ রেজাউর রহমান রাজু মোবাইল: 01637156939
Theme Customized BY WooHostBD