1. admin@doiniksongbadpotro24.com : admin :
নদীয়া জগন্নাথ দেবের স্লান যাত্রা উৎসব পালিত হল - দৈনিক সংবাদপত্র
শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন
শিরোনাম:

নদীয়া জগন্নাথ দেবের স্লান যাত্রা উৎসব পালিত হল

শম্পা দাস ও সমরেশ রায়
  • Update Time : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩
  • ২৬৪ Time View

নদীয়া জগন্নাথ দেবের স্লান যাত্রা উৎসব পালিত হল ………।

 

রাজ্যের বিভিন্ন জায়গায় বিভিন্ন মন্দিরে, পালন করা হচ্ছে জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব, সকাল থেকেই ভক্তরা মন্দিরের সামনে এসে ভিড় করতে থাকেন… নদীয়ার একাধিক জায়গায় পালন করা হয় জগন্নাথের এই স্নান যাত্রা, তেমনি মাঝদিয়ার মৌলিক বাড়ির জগন্নাথ দেবের স্নান যাত্রা এবার ৫০ তম বছরে পদার্পণ করল, জানাজায় পুরুষোত্তম বিষ্ণুর ষোলটি যাত্রা করা হয়…..।

 

তার মধ্যে অন্যতম এই স্নান যাত্রা, সেই উপলক্ষেই একশো আটজন ব্রাহ্মণকে দিয়ে জগন্নাথ দেবকে দুধ গঙ্গাজল সহকারে তাকে স্নান করানো হয়। শুধু জগন্নাথ দেবকে নয়, সাথে বলরাম ও সুভদ্রা দেবীকে দুধ গঙ্গাজল দিয়ে পূর্ণ অভিষেক করানো হয়……।

 

তারপরে সারাদিন ব্যাপী পূজার্চনা, কীর্তন, ভোগ বিতরণ ইত্যাদির মধ্য দিয়ে জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়। এরপর জগন্নাথ দেব ৭ দিনব্যাপী জোরে আক্রান্ত হন। সেই সময় তিনি মন্দিরে থাকেন না ,তাকে পূর্ণাঙ্গ ঢেকে রাখতে হয় এবং বিভিন্ন জরিবুটি দিয়ে জগন্নাথ দেবের এই সাত দিন পূজার্চনা করা হয়। এরপর জগন্নাথ দেবের রথের জন্য অঙ্গরাগ যান, এদিন সকাল থেকেই মাজদিয়া এলাকায় জগন্নাথ দেবের স্নান যাত্রা অনুষ্ঠানটি নিয়ে সকাল থেকেই ভক্ত ছিল খুশির আনন্দ, তার সাথে সাথে বিভিন্ন ধরনের অনুষ্ঠান ও শোভাযাত্রায় রাখা হয়েছিল… শুধু এলাকার ভক্ত নয়, দূর দুরান্ত থেকে ভক্তরা এসে এই দিনটিতে ভিড় করে এবং ভোগ খান

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর দেখুন
ডিজাইন: মোঃ রেজাউর রহমান রাজু মোবাইল: 01637156939
Theme Customized BY WooHostBD